ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সামাজিক সংগঠন ‘অভয়ারণ্য’র নতুন কমিটি গঠিত হয়েছে। এতে ব্যবস্থাপনা বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এনামুল রায়হানকে সভাপতি ও মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের হাসিন ইন্তেসাফ অর্পকে সাধারণ সম্পাদক করা হয়েছে। আগামী এক বছর তারা এ দায়িত্ব পালন করবেন।

শনিবার (৩০ জুলাই) সংগঠনটির প্রধান উপদেষ্টা আইন বিভাগের প্রফেসর ড. মো. শাহজাহান মন্ডল ও উপদেষ্টা ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম জুয়েল এই কমিটির অনুমোদন দেন।

১৯ সদস্যবিশিষ্ট কমিটির অন্য সদস্যরা হলেন, সহ-সভাপতি ইশতিয়াক ফেরদৌস ইমন ও ইসতিয়াক আহমেদ, যুগ্ম-সাধারণ সম্পাদক কুররাতুল আইন ঊর্মি, অর্থ সম্পাদক দীপ কর্মকার, সাংগঠনিক সম্পাদক আরিফা ইসলাম ভাবনা, প্রাণী সম্পাদক নাহিন হোসেন, প্রচার সম্পাদক বনি আমিন, দপ্তর সম্পাদক ফয়সাল আহমেদ ফাহিম, আইন সম্পাদক হানিফ হোসেইন, তথ্য ও প্রযুক্তি সম্পাদক নাহিয়ান মাহমুদ, সমাজসেবা সম্পাদক রাজিয়া সুলতানা হৃদি, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক আতাহার মাসুম, চিত্রাঙ্কন সম্পাদক বিজিতা আবৃত্তি, পরিবেশ বিষয়ক সম্পাদক সানজিদা ইসলাম, শিক্ষা সম্পাদক মো. ইমানুল মোড়ল এবং সাংস্কৃতিক সম্পাদক সাজিয়া আপন।

নবনির্বাচিত সভাপতি এনামুল রায়হান বলেন, এতোদিন সংগঠনকে সাথে নিয়ে অনেক পজেটিভ কাজ করেছি। নতুন দায়িত্ব পেয়ে অনেক ভালোলাগা কাজ করছে। বিভিন্ন ইভেন্টকে ঘিরে সামনে আরো ব্যতিক্রমী আয়োজন করতে চাই।

গত বছরের ২৪ অক্টোবর অভয়ারণ্যের সভাপতি ইশতিয়াক ফেরদৌস ইমন এবং সাধারণ সম্পাদক হাসিন ইন্তেসাফ অর্পের হাত ধরে সংগঠনটির যাত্রা শুরু হয়।

এতে সহ-সভাপতি হিসেবে আরিফা ইসলাম ভাবনা, যুগ্ম-সাধারণ সম্পাদক কুররাতুল আইন ঊর্মি, অর্থ সম্পাদক বনি আমিন, সাংগঠনিক সম্পাদক ফয়সাল আহমেদ ফাহিম, প্রচার সম্পাদক হিসেবে রাজিয়া সুলতানা হৃদি দায়িত্বে ছিলেন।

গত আট মাসে সংগঠনটি ক্যাম্পাসের অভ্যন্তরে প্রাকৃতিক পরিবেশ রক্ষার্থে এবং পাখির অভয়ারণ্য নিশ্চিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন।

এছাড়াও চিঠিমঞ্চ (চিঠির মাধ্যমে মুক্তিযোদ্ধাদের বিজয়ের পেছনের আবেগ তুলে ধরা), প্রারাম্ভের বটতলা, ভাষা শহীদদের উদ্দেশ্যে স্মরণিকাসহ বর্ষাবরণকে উদ্দেশ্য করে বায়োস্কোপ দেখিয়ে এবং টি স্টলের মাধ্যমে আয়কৃত টাকা বন্যার্তদের মাঝে বিতরণ করেন।